কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে। কানাডা ভিসা ক্যাটাগরি। কানাডা জব ভিসা ২০২৩।

কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে। কানাডা ভিসা ক্যাটাগরি। কানাডা জব ভিসা ২০২৩।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। 

বাংলাদেশের অনেক মানুষের স্বপ্ন বিদেশে গিয়ে উচ্চশিক্ষা নেওয়া। উচ্চশিক্ষা নেওয়ার বিষয়টা যখন মাথায় আসে তখন সবার প্রথম মাথায় আসে কি রকম খরচ হবে। আজকে আমি আপনাদের মোটামুটি ধারণা দেয়ার চেষ্টা করব আপনি যদি কানাডায় উচ্চশিক্ষা গ্রহণ করতে যেতে চান আপনার কি রকম খরচ হতে পারে। কানাডায় কিরকম জব এর সুযোগ রয়েছে।  অবশ্যই সময়ের ব্যবধানে সাথে সাথে এটা বাড়তে কিংবা কমতে পারে। আপনি কানাডার কোন অবস্থানে এবং কি ধরনের শিক্ষা নিতে চাচ্ছেন এবং ইউনিভার্সিটির ধরন অনুযায়ী এটা কমতে কিংবা বাড়তে পারে। তবে এই পোস্টে আপনি মোটামুটি একটা ধারণা পেয়ে যাবেন।  কানাডায় যেতে কি কি ডকুমেন্ট লাগতে পারে সেটাও জানতে পারবেন। 

IELTS  এর খচর কত টাকা। 

আপনি যদি কানাডার কোন ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা গ্রহণ করতে চান অবশ্যই আপনাকে IELTS করতে হবে। কারন কানাডা একটি ইংরেজি ভাষার দেশ।  বাংলাদেশ থেকেই আপনাকে IELTS করতে হবে। এটি করতে মোটামুটি আপনার বিশ হাজার টাকার মত খরচ হবে । আপনার স্কোর কমপক্ষে ৬.৫ বা তার বেশি থাকতে হবে। 

Application Fee বা আবেদন ফি কত টাকা। 

কানাডায় এক একটি কলেজে আবেদন করার জন্য আপনার 8 থেকে 10 হাজার কিংবা ১২ হাজার টাকার মত লাগতে পারে। আপনি যদি সেখানে আবেদন করতে চান কমপক্ষে আপনি তিন থেকে পাঁচটা কলেজে অবশ্যই আবেদন করবেন। আপনি যদি মিনিমাম ৩/৪ টা কলেজে আবেদন করেন আপনার 30 থেকে 40 হাজার টাকার মত খরচ হবে।

Police clearances পুলিশ ক্লিয়ারেন্স এর খরচ। 

বাংলাদেশ থেকে আপনি পুলিশ ক্লিয়ারেন্স নিতে সর্বোচ্চ আপনার ৫০০ টাকা ১০০০ টাকার মতো খরচ হবে। 

Transfer Fee বা কাগজ পএ পাঠানোর খরচ। 

আপনি যে আবেদন ফরম তুলবেন সেগুলো এবং বিভিন্ন কাগজপত্র আপনার সেখানে পাঠানোর জন্য ৩০০০ থেকে ৪০০০ টাকা খরচ হবে। 

Lawyer Fee, Tex clearances, Medical Test এর খরচ 

Lawyer Fee, Tex clearances, Medical Test সবগুলো মিলিয়ে ২০০০০ হাজার টাকার মতো খরচ হবে। 

Visa Application Fee এর খরচ কত টাকা। 

Visa Application Fee এর জন্য মোটামুটি ২০০০০ টাকার মতো খরচ হবে। 

Plan Fair বা প্লেন এ যেতে খরচ কত টাকা। 

Plan Fair বা প্লেন এ যেতে মোটামুটি ২ লক্ষ টাকার মতো খরচ হবে। 

Teotion Fee বা কলেজের খরচ কত টাকা। 

উচ্চ শিক্ষার জন্য কানাডায় আপনার সবচেয়ে বেশি খরচ হবে টিউশন ফি প্রদান করার জন্য। তবে সেখানে বিভিন্ন স্কলারশিপ রয়েছে । আপনি যদি কোন স্কলারশিপ নিতে পারেন সে ক্ষেত্রে আপনার খরচটা অনেক কম হবে। স্কলারশিপ ছাড়া সেখানে মোটামুটি আপনার প্রতি বছরের টিউশন ফি ৮ লাখ থেকে 15-20 লাখ পর্যন্ত হয়। এটা নির্ভর করবে আপনি কোন মানের ইউনিভার্সিটিতে পড়বেন এবং কোন বিষয় নিয়ে পড়বেন। 

Living Cost বা থাকার জন্য খরচ কত টাকা। 

কানাডার জীবন যাত্রার মান অত্যন্ত উচ্চমানের। আপনার সেখানে থাকা-খাওয়া এবং বাসা ভাড়া সব মিলিয়ে মাসে প্রায় ১ লক্ষ টাকার মতো চলে যাবে। 

সর্বমোট খরচ এর একটা ধারনা। 

IELTS: 20000 BDT [One Time]

Application Fee: 30,000/40,000 BDT [One Time]

Police clearances: 1,000 BDT [One Time]

Transfer Fee: 3,000/4,000 tk [One Time]

Lawyer Fee: 5,000/7,000 [One Time]

Tex clearances: 5,000[One Time]

Medical Test: 8,000 [One Time]

Visa Application Fee: 20,000  [One Time]

Plan Fair: 2,00,000 [One Time]

Teotion Fee: 1000000/1500000 [ Per Year ]

Living Cost: 100000 [Per Month]

সর্বমোট খরচ হবে= ১৩ থেকে ২০ লক্ষ টাকা। এবং প্রতি মাসে থাকা খাওয়ার জন্য ১ লক্ষ টাকা। 

কানাডায় কিরকম ইনকাম করা যায়। 

আপনি যদি সেখানে স্টুডেন্ট ভিসায় যান আপনি সবসময় কাজ করতে পারবেন না। সপ্তাহে আপনাকে ২০ ঘণ্টা কাজ করার সুযোগ দেওয়া হবে। যদিও কর্মী সংকটের কারণে বর্তমানে আনলিমিটেড কাজ করার সুযোগ রয়েছে। পরবর্তীতে সেটা থাকবে কিনা বলা যায় না। পার্ট টাইম কাজ করার মাধ্যমে একজন স্টুডেন্ট হিসেবে সেখানে প্রায় এক লক্ষ টাকার মতো ইনকাম করা যাবে ।

যদি স্টুডেন্টের সাথে কোন গার্জিয়ান্স যায়। সে সব সময় কাজ করার সুযোগ পাবে। সে ক্ষেত্রে ভালো একটা ইনকাম করার সুযোগ সেখানে রয়েছে। সেখানে যেই থাকা খাওয়ার খরচটা রয়েছে সেটা হয়তো কাজ করার মাধ্যমে তুলে নেওয়া যাবে। তবে অবশ্যই দেখতে হবে যে আপনি ভালো কোন জব পেলেন কিনা সেটা আপনার টোটালি ভাগ্যের উপর ডিপেন্ড করে। আর স্টুডেন্টের সাথে যদি গার্জিয়ান যায়। সে ক্ষেত্রে দুজন কাজ করলে সকল খরচ চালিয়ে হয়তো কিছু টাকা সেভিং করার সুযোগ রয়েছে। 

বিঃদ্রঃ আপনি যদি বাংলাদেশ থেকে দালালের মাধ্যমে যান। সে ক্ষেত্রে আপনার খরচটা আরো অনেক বেশি হবে। এখানে শুধুমাত্র ধারণা দেওয়া হয়েছে এটা কিন্তু নির্ধারিত নয়। আপনি যখন যাবেন অবশ্যই আপনি ভালো করে রিচার্জ করে নেবেন। তবে এখানে যেটা বলা হয়েছে তার কাছাকাছি কোন একটা খরচ হবে। 

Releted Search: কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে, কানাডা ভিসা ক্যাটাগরি, কানাডা জব ভিসা ২০২৩, কানাডা জব ভিসা ২০২৩, কানাডা যেতে কত বয়স লাগে, study in canada, কানাডায় ইনকাম কেমন, কানাডায় খরচ কত টাকা, কানাডায় বেতন কত, 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url