কম্পিউটারে কিভাবে এনিমেশন তৈরি করব। এনিমেশন ভিডিও তৈরির সফটওয়্যার।

কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার। এনিমেশন ভিডিও তৈরির সফটওয়্যার।

কিভাবে এনিমেশন তৈরি করব

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমাদের আজকের টপিক কিভাবে এনিমেশন তৈরি করব। বর্তমান সময়ে থ্রিডি এনিমেশন অনেক বড় একটা নাম। থ্রিডি এনিমেশন শিখে আপনি অনলাইন থেকে লাখ টাকার উপর ইনকাম করতে পারবেন। থ্রিডি এনিমেশন করে যেমন ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করে ইনকাম করা যায়। ঠিক তেমনি মার্কেটপ্লেসে থ্রিডি এনিমেশন এর অনেক বড় একটা জায়গায় রয়েছে।আজকে আমি আপনাদের সাথে থ্রিডি এনিমেশন শিখার জন্য কম্পিউটারের সেরা একটি অ্যাপ এবং কিভাবে আপনি শিখতে পারেন সেই বিষয়ে ধারনা দেব। 
 
কম্পিউটারে কার্টুন তৈরি করার সেরা সফটওয়্যার।
 
আজকে আমি আপনাদের সাথে যেই অ্যাপসটি শেয়ার করব একদম সম্পূর্ণ ফ্রিতে আপনি এর সবগুলো ফিচার ব্যবহার করতে পারবেন। যেই অ্যাপ আপনাদের সাথে শেয়ার করা হবে তার নাম হচ্ছে blender.  
 
অনলাইনে থ্রিডি এনিমেশন শিখার জন্য এর থেকে ভালো হয়তো অ্যাপ আপনি পাবেন। তবে এটা আপনাকে থ্রিডি এনিমেশন শিখতে সবচেয়ে বেশি সাহায্য করবে এবং অনেক পাওয়ারফুল একটা অ্যাপ। এই অ্যাপ এর অনেক সুবিধা রয়েছে। 
 
এই একটা অ্যাপ দিয়ে আপনি অনেক রকম কাজ করতে পারবেন। আপনি একদম থ্রিডি এনিমেশন এর শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ কাজ আপনি এই অ্যাপে করতে পারবেন। সবচেয়ে বড় কথা হচ্ছে এই অ্যাপে আপনি সম্পূর্ণ ফ্রিতে সকল ফিচার ব্যবহার করতে পারবেন।
 
 
ওয়েবসাইট লিঙ্কঃ https://www.blender.org/

 

আপনি এই ওয়েবসাইটে গিয়ে ব্লেন্ডার অ্যাপ ডাউনলোড করতে পারেন।  অথবা আপনি যদি গুগলে বা যেকোন ব্রাউজারে গিয়ে blender লিখে সার্চ করেন তাহলে ওয়েবসাইট টি পেয়ে যাবেন। একটা বিষয় মনে রাখবেন এটা কিন্তু কম্পিউটারের জন্য একটা অ্যাপ। আপনি কিন্তু মোবাইল দিয়ে এটা ব্যবহার করতে পারবেন না। অবশ্যই আপনাকে ল্যাপটপ কিংবা কম্পিউটার ব্যবহার করতে হবে। 
 
আচ্ছা এই অ্যাপের যেই সুবিধার কথাগুলো বলছিলাম। তার মধ্যে আরো বড় ধরনের একটা সুবিধা আছে। সেটা হচ্ছে আমরা অনেকেই কিন্তু লো বাজেট এ একটা পিসি তৈরি করি। আমরা কিন্তু এই অ্যাপটা খুবই সাধারন একটা পিসিতেও ব্যবহার করতে পারবো কোন সমস্যা ছাড়া। অনেক অ্যাপ রয়েছে থ্রিডি এনিমেশন শিখার জন্য। সেগুলো আমরা যদি নরমাল কোন পিসি দিয়ে ওপেন করি তখন আমাদের পিসিতে অনেক সমস্যা করে। যেটা আপনি এই অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে হবে না। 
 
আমাদের থ্রিডি এনিমেশন শেখার বেশ কয়েকটি ধাপ রয়েছে। 
 
ব্লেন্ডার দিয়ে থ্রিডি এনিমেশন শিখার জন্য আপনি নিচের ধাপ গুলো ফলো করতে পারেন। এগুলো সম্পূর্ন আমার ব্যাক্তিগত মতামত।  
 
ধাপ-1ঃ আপনি এই অ্যাপের কোথায় কি আছে এবং সেগুলো দিয়ে কি কি কাজ করা যায় সেই সম্পর্কে ধারনা নেবেন। Scale, Tool, Loop, Cube ইত্যাদি ইত্যাদি। 
 
কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার। এনিমেশন ভিডিও তৈরির সফটওয়্যার।
ধাপ-2ঃ আপনি এইখানে কিভাবে একটা ক্যারেক্টর তৈরী করতে পারেন সেটা শিখবেন। প্রথম অবস্থা আপনি নরমাল ক্যারেক্টার শিখতে পারেন। এক্ষেত্রে আমি আপনাদের দুইটা ওয়েবসাইটের নাম বলব। সেই দুইটা ওয়েবসাইট থেকে আপনি ফ্রিতে হাজার-হাজার ক্যারেক্টার এবং সিন ডাউনলোড করতে পারবেন। 
 
ওয়েবসাইট: Sketchfab
ওয়েবসাইটঃ cgtrader
 
আপনি এই দুইটা ওয়েবসাইট থেকে ফ্রিতে ক্যারেক্টার এবং সিন সহ যেকোন বস্তু ডাউনলোড করে সেটা ব্লেন্ডারে ইনপুট করতে পারবেন। এক্ষেত্রে আপনি যদি ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড করেন তাহলে আপনি যেই জিনিস গুলো ডাউনলোড করবেন সেগুলোর কালার দেখতে পাবেন না। যেই Skachfab সাইট রয়েছে তার একটা মডিফায়ার রয়েছে। যেটা আপনি ডাউনলোড করে ব্লেন্ডারে সের করে সেখান থেকে যদি ডাউনলোড করেন সেক্ষেত্রে আপনি কালার দেখতে পাবেন। এ সম্পর্কে আপনি ইউটিউবে ভিডিও দেখতে পারেন। এই ওয়েবসাইট গুলোর কারণে  থ্রিডি এনিমেশন এর কাজটা আরও অনেক বেশি সহজ হয়ে যাবে। 
 
ধাপ-৩ঃ  এ ধাপ আমরা শিখব কিভাবে এই ক্যারেক্টারগুলোকে বিভিন্ন সিনের মাধ্যমে এনিমেশন করাতে পারি। এনিমেশন করানোর জন্য মানুষের যেরকম হাড় থাকে ক্যারেক্টারের সেরকম হার তথা বুন তৈরি করতে হয়। তারপর সেগুলো দিয়ে কন্ট্রোলার তৈরি করে আপনি যে কোন ক্যারেক্টার কে এনিমেশন করাতে পারবেন। এই কাজটা একদম সহজ হয়ে যাবে আপনার মিক্সামো ওয়েবসাইটের মাধ্যমে। 
 
ওয়েবসাইট লিঙ্কঃ https://www.mixamo.com/
Play video for see mixamo work
এই ওয়েবসাইটে গিয়ে আপনি যেই ক্যারেক্টার এনিমেশন করাতে চান সেটা প্রথমে blender থেকে এক্সপোর্ট করবেন। এক্সপোর্ট করার পর এই ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করে ইনপুট করে এনিমেশন সেট করবেন।  সেটা আপনি ডাউনলোড করে আবার পুনরায় ব্লেন্ডারে ইনপুট করে ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে আপনি যেকোন অ্যানিমেশন এই ওয়েবসাইটে পাবেন। সেটা ব্যবহার করতে পারেন। এই বিষয়ে আপনাকে ইউটিউবে ভিডিও দেখে নিতে হবে। 
 
আমাদের আজকের যেই বিষয়গুলো আপনাদের সাথে শেয়ার করলাম। সেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ টপিক গুলো হচ্ছে আমরা কিভাবে একটা অ্যাপ ফ্রী ডাউনলোড করব কিভাবে আমরা এখানে ক্যারেক্টারগুলো ফ্রিতে পাব এবং সিন গুলো আমরা ফ্রিতে নিতে পারব। তারপরে কিভাবে আমরা এনিমেশন করাতে পারবো। সেই বিষয়গুলো নিয়ে আপনাদের বেসিক একটা ধারণা দেওয়ার চেষ্টা করেছি। শুধুমাত্র একটা পোস্টে কখনই আপনাকে 3D Animation শিখানো সম্ভব নয়। এটা লম্বা একটা কাজ সময় দিয়ে শিখতে হবে। আমি শুধুমাত্র আপনাদের ধারণা দিলাম যাতে আপনারা থ্রিডি এনিমেশন টা শুরু করতে পারেন। 
কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার। এনিমেশন ভিডিও তৈরির সফটওয়্যার।

 

আমরা ব্লেন্ডার দিয়ে থ্রিডি এনিমেশন শিক্ষার ক্ষেত্রে আরও একটা সুবিধা পাব। ব্লেন্ডারের একদম শুরু থেকে শেষ পর্যন্ত সকল ভিডিও ইউটিউবে রয়েছে। আপনি শুধুমাত্র সার্চ করে ভিডিওগুলো দেখে নিবেন। আপনাকে ১০/২০/৩০ হাজার টাকা দিয়ে কোর্স করতে হবে না। অন্যান্য যে 3D Animation সফটওয়্যার গুলো রয়েছে সেগুলোর এত পরিমান ভিডিও আপনি ইউটিউবে নাও পেতে পারেন। সর্বশেষ আপনাদের একটা কথা বলতে চাই সেটা হচ্ছে – আপনি যদি কোন একটা কিছু শিখতে চাই সেটা আপনাকে যথেষ্ট পরিমাণ পরিশ্রম করতে হবে আপনি যত বেশি পরিশ্রম করবে সে অনুযায়ী আপনার সফলতা একদিন ইনশাআল্লাহ আসবে। আজকের পোস্ট এ পযন্ত  ভাল থাকবেন সবাই আল্লাহ হাফেজ। 

Leave a Comment