মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি। ব্লগ কি। ব্লগ তৈরির নিয়ম। ফ্রি ব্লগ থেকে আয়।

আসসালামু আলাইকুম। ব্লগ কি ? ব্লগ তৈরির নিয়ম? মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি? সম্পূর্ণ ফ্রিতে কিভাবে একটা ওয়েবসাইট কিভাবে তৈরি করা যায়। এই বিষয়টা আপনি আজকে জানতে পারবেন। আজকে আমি আপনাদের একটা ওয়েবসাইট তৈরি করার বিষয়ে ধারণা দেবো। খুবই সহজে আপনি মোবাইল দিয়ে অথবা কম্পিউটার দিয়ে একটা ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। আপনি চাইলে সম্পূর্ণ ফ্রিতে করতে পারবেন। অথবা চাইলে কিছু টাকা খরচ করে একটা ভালো ডোমেইন কিনতে পারবেন। যেহেতু আমরা ব্লগার দিয়ে কাজগুলো করব তাই আমাদের কোন হোস্টিং প্রয়োজন হবে না। তো প্রথম এ জেনে নেই ব্লগ  আসলে কি।
ব্লগ কি। ব্লগ তৈরির নিয়ম। মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি। ফ্রি ব্লগ থেকে আয়।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

ব্লগ কি? 
ব্লগ হলো একটি ওয়েবসাইট বা ওয়েবপেজ যেখানে একজন লেখক বা ব্লগার নিজের মতামত, অভিজ্ঞতা, বা সংবাদ সহ বিভিন্ন ধরনের লেখা প্রকাশ করে। ব্লগ ব্যক্তিগত অভিজ্ঞতা, জীবনের ঘটনাবলী, পণ্য বা প্রযুক্তির পর্যালোচনা, কৃষি, ফটোগ্রাফি, খেলাধুলা, পবিত্রধার্মী বা অন্যান্য বিষয়ে লেখা হতে পারে। এছাড়াও থাকতে কারে কারো ব্যাক্তিগত প্রোফাইল। অনেক এ নিজের সেবা গুলো ব্লগার বা  ওয়েবসাইট এর মাধ্যেমে শেয়ার করে থাকে। ব্লগ হতে পারে শখ এর থেকে করা অথবা ইনকাম এর জন্য করা। অনেক ব্যাবসা প্রতিষ্ঠান তাদের সেবা গুলো অনলাইন এ দেওয়ার জন্য ও ওয়েবসাইট তৈরি করে থাকে।
ব্লগার একটি ব্যক্তিগত বা পেশাদার উপস্থাপনা হয়। এর মাধ্যেমে পাঠকদের সাথে একটি ব্যক্তিগত সম্পর্ক স্থাপনের মাধ্যম তৈরি হতে পারে। ব্লগে একাধিক পোস্ট থাকতে পারে, যা সময় অনুসারে আপডেট হয়। যারা পাঠক আছে তারা পোষ্ট পড়ে তাদের মন্তব্য প্রকাশ করতে পারে। তবে যে ওয়েবসাইট কন্ট্রোল করে সে চাইলে এগুলো নিয়ন্ত্রন করতে পারে।
ব্লগ লেখার জন্য প্রস্তুত প্ল্যাটফর্মে লেখা, ইমেজ, ভিডিও, অডিও বা অন্যান্য মাধ্যমে যোগ করা যায়। সাধারণভাবে, ব্লগাররা তাদের প্রকাশিত পোস্টের প্রয়োজনীয় শিরোনাম, বিস্তারিত, ছবি বা মিডিয়া যোগ করে প্রকাশ করেন। পাবলিশ ব্লগ এর উপর নির্ভর  করে প্রয়োজনীয় ইমেজ, ভিডিও ইত্যাদি ব্যাবহার করে। ব্লগ একটা জনপ্রিয় মাধ্যম যার মাধ্যমে ব্যাক্তি কিংবা প্রতিষ্ঠান সহজে পাঠকদের কাছে পৌঁছাতে পারে। এটা ছিল মোটামুটি ব্লগ নিয়ে বিস্তারিত।
ব্লগ তৈরির নিয়ম। মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি। 
ব্লগ তৈরি করতে আপনি একাধিক প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন। যেমন WordPress, Blogger, বা Tumblr। এই প্ল্যাটফর্মগুল ব্যাবহার করে ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এগুলোর মধ্যে কিছু আছে সম্পূর্ন ফ্রী। আপনি যে ওয়েবসাইট এ পোষ্ট টা পড়ছেন তা Blogger ব্যাবহার করে তৈরি করা হয়েছে। এখানে সম্পূর্ন ফ্রী তে সবকিছু তৈরি করা যায়। তবে আপনারা যদি আমার মতো .com ডোমেইন ব্যাবহার করতে চান। সেক্ষেত্রে আপনাকে একটা ডোমেইন কিনে এখানে কানেক্ট করতে হবে। আর যদি তাদের ডিফ্রল্ট ডোমেইন ব্যাবহার করতে চান তাহলে কোন টাকা খরচ করতে হবে না।ব্লগার হচ্ছে গুগল এর প্লাটফর্ম। আপনি যদি ব্লগার ওয়েবসাইট বানিয়ে ইনকাম করতে চান একাধিক উপায়ে করতে পারবেন। আজকে  বলব কিভাবে ব্লগার দিয়ে একটা ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ব্লগ কি। ব্লগ তৈরির নিয়ম। মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি। ফ্রি ব্লগ থেকে আয়।
1. প্ল্যাটফর্ম বেছে নিন: প্রথমে একটি ব্লগ প্ল্যাটফর্ম বেছে নিন। আমরা  blogger.com ব্যাবহার করব।
2. জিমেইল একাউন্টা: আপনি যেকোন জিমেইল দিয়ে এখানে প্রবেশ করুন।
3. ব্লগের নাম এবং URL নির্ধারণ করুন: এই ধাপে আপনি আপনার ব্লগের জন্য নাম এবং URL নির্ধারণ করতে হবে। ব্লগের নাম আপনার ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক বিষয়ে ভিত্তি করে দিতে পারেন। URL দেওয়ার সময় আপনাকে নতুন অর্থাৎ এর আগে কেউ ব্যাবহার করে নি  এমন URL দিতে হবে। এ দুইটা দিয়ে সাবমিট করলেই আপনার  ওয়েবসাইট তৈরি  হয়ে যাবে।
এরপর এখানে আপনাকে সব কাজ করতে হবে। যদি চান কাস্টম ডোমেইন এড করবেন সেটা আগে করে নেবেন। পোষ্ট করার আগে সেটা করা ভালো। তারপর নিজের ইচ্ছে মতো ফ্রী কিংবা পেইড থিম ব্যাবহার করে সাইট এর গঠন সুন্দর করে নিবেন। আমাদের ওয়েবসাইট এ ফ্রী একটা থিম ব্যাবহার করা হয়েছে। যা নিয়ে আমাদের সাইট এ অলরেডি একটা পোষ্ট করা রয়েছে চাইলে সেটা এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।
এরপর এ আরো অনেক কাজ রয়েছে। আপনাকে সাইট এর জন্য নিয়মিত পোষ্ট করতে হবে। সেগুলো গুগল, বিং ইত্যাদি সার্চ কনসোল এ  এড করতে হবে। ব্যাকলিং তৈরি করা সাইট এর পোষ্ট এসইও করা । এসব কাজ করে আপনার ওয়েবসাইট কে ভালো একটা যায়গায় নিয়ে যেতে হবে। তারপর এক এক করে আসবে ইনকাম করার কথা। আমাদের ওয়েবরাইট এ এগুলো নিয়ে আরো পোষ্ট পাবেন। ধন্যবাদ সবাই কে।
 
Releted Keyword: ব্লগ কি, ব্লগ তৈরির নিয়ম, ব্লগ তৈরির টিউটোরিয়াল, ব্লগার হওয়ার নিয়ম, ব্লগ তৈরির নিয়ম, ব্লগ তৈরির টিউটোরিয়াল, ব্লগার হওয়ার নিয়ম,  ফ্রি ব্লগ থেকে আয়, ব্লগ তৈরি করে আয়, ব্লগ কি, মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি, ফ্রি ওয়েবসাইট তৈরি, ওয়েবসাইট তৈরির খরচ, ওয়েবসাইট তৈরি করে আয়,

1 thought on “মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি। ব্লগ কি। ব্লগ তৈরির নিয়ম। ফ্রি ব্লগ থেকে আয়।”

Leave a Comment