ডোমেইন কি? হোস্টিং কি? ডোমেইন কেনার আগে কি কি জানতে হবে? Domain Hosting Buy From Bangladesh.

ডোমেইন কি হোস্টিং কি ডোমেইন কেনার আগে কি কি জানতে হবে

আসসালামু আলাইকুম। আজকে আমরা কথা বলব ডোমেইন কি? হোস্টিং কি? ডোমেইন কেনার আগে কি কি জানতে হবে? ডোমেইন মূলত কিনা হয় ওয়েবসাইট তৈরি করার জন্য। এটা যেকোনো ধরনের ওয়েবসাইট হতে পারে। অনেক ডিফল্ট ডোমেইন রয়েছে যেগুলো ফ্রী তে ব্যাবহার করা যায়। যেমন: blogspot,, wordpress ইত্যাদি। তবে এগুলো দিয়ে রেংক করা কষ্ট এবং এর তেমন ভেলু অনেক যায়গায় পাওয়া যায় না। তাই সাধারণত আমরা .com .net .xyz এরকম ডোমেইন কিনে থাকি। ডোমেইন কিনার আগে আমাদের অনেক গুলো বিষয় জানা থাকা দরকার। এগুলো জানা থাকলে আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন যে কিভাবে, কিরকম ও কোথা থেকে ডোমেইন কিনবেন। তাহলে চলুন বিষয় গুলো জেনে নেই.. 

ডোমেইন কি? 

ডোমেইন হলো একটি ইন্টারনেটের ঠিকানা যা ওয়েবসাইটের প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে কাজ করে। ডোমেইন নাম সবসময় ইউনিক হয়ে থাকে অর্থাৎ দুইজন এর এক হয় না। আপনার ওয়েবসাইট এর ঠিকানা হচ্ছে ডোমেইন।  

হোস্টিং কি? 

হোস্টিং হলো একটি ইন্টারনেট সেবা যেখানে ওয়েবসাইট এবং অন্যান্য অনলাইন অ্যাপ্লিকেশন সংগ্রহ করা হয় এবং প্রকাশিত হয়। এই সেবা প্রদান করার জন্য কম্পিউটার সার্ভার ব্যবহৃত হয়, যা সাধারণভাবে ব্যবহারকারীদের অ্যাক্সেস রাখে। এর জন্য কম্পিউটার সচল রাখতে হয়। অনলাইন এ প্রচুর কম্পানি রয়েছে যারা হোস্টিং এর প্যাকেজ বিক্রি করে। যার ফলে প্রতি মাসে তাদের কম্পিউটার থেকে আপনার জন্য হোস্টিং দিয়ে থাকে। 

ডোমেইন কেনার আগে কি কি জানতে হবে। 

বড় কোম্পানিকে কপি করবেন না। 

অলরেডি অনেক ভাল ওয়েবসাইট আছে এমন কিছু কপি করে ডোমেইন কিনবেন না।  যেমন prothomalo অলরেডি অনেক বড় একটা কম্পানি। আপনি তাদের কপি করে prothomalo24.com এরকম একটা ডোমেইন কিনলেন। যদি  এমন করেন তাহলে আপনার ডোমেইন নিরাপদ নয়। কারন যেকোন সময় প্রথম আলো আপনার বিরুদ্ধে একশন নিতে পারে। তাই এরকম করা থেকে বিরত থাকবেন।

ডোমেইন এর ইতিহাস চ্যাক করবেন।

 ডোমেইন কিনার আগে অভষ্যই ডোমেইন এর ইতিহাস চ্যাক করবেন। আগে কেউ এই ডোমেইন ব্যাবহার করছে নাকি। এমন ও হতে পারে সে এটা ব্যাবহার করে কোন অনৈতিক কাজ করছে। এমন ও হতে পাবে সে এমন  কোন কাজ করছে যার ফলে এই ডোমেইন দিয়ে আর কখনো এডসেন্স পাওয়া সম্ভব নয়। তাই এমন ডোমেইন কিনার চেষ্টা করবেন যা আগে কেউ ব্যাবহার করে নি। যদি ওরকম ডোমেইন কিনেন ও তাহলে ভালো করে সবকিছু চ্যাক করে নিবেন। archive.org এই ওয়েবসাইট থেকে চেন্জ করতে পারবেন।

অধিক স্পাম যুক্ত ডোমেইন কিনবেন না। 

আপনি যেই ডোমেন টা কিনতে চাচ্ছেন অবশ্যই সেটার স্পাম স্কোর আগে চেক করে নেবেন। যদি আপনি চেক করার পর দেখতে পারেন যে ডুমেইনের স্পাম স্কোর বেশি তাহলে সেটা অবশ্যই কিনা থেকে বিরত থাকবেন। আর আপনি যদি অলরেডি কিনেও থাকেন তাহলে স্পাম স্কোর গুলো রিমুভ করার চেষ্টা করবেন । spam score Checkers এটা লিখে সার্চ করলে আপনি অনেক ওয়েবসাইট পাবেন স্পাম স্কুল চেক করার জন্য। websiteseochecker.com এই ওয়েবসাইট থেকে আপনি SS তথা স্পার্ম ইস্কুল চেক করতে পারেন। 

সঠিক বানান ব্যাবহার করুন।

আপনি আপনার ব্যান্ড বা পছন্দের যে  ডোমেইন ই নিনেন না কেন। সাবমিট করার আগে অভ্যাষ্যই বানান চ্যাক করে নিবেন। একবার ভুল ক্রয় করে ফেললে তা চেন্জ করতে পারবেন না।

বিসস্ত রেজিষ্ট্রেড সাইড থেকে ডোমেইন কিনুন।

আপনি যে ডোমেইন প্রুভাইডার থেকে ডোমেইন কিনবেন তা কতটা বিসস্ত তা আগে থেকে যাচাই করবেন। যদি কোন নন রেজিষ্ট্রেড সাইট থেকে ডোমেইন কিনেন সেক্ষেত্রে আপনি ডোমেইন কিনার পর সাইট বন্ধ হয়ে যেতে পারে। পরে আপনাকে সমস্যায় পড়তে হবে। তাই রেজিষ্ট্রেড কম্পানি থেকে ডোমেইন কিনার চেষ্টা করবেন। namecheap, godeddy এসব বড় বড় কম্পানি থেকে ডোমেইন কিনার চেষ্টা করবেন।

ডোমেইন এর ফুল কন্ট্রোল প্যানেল দিবে কিনা জেনে নিন?

আপনি ডোমেইন কিনার আগে যাদের থেকে কিনবেন তাদের কাছে জেনে নিবেন আপনাকে ডোমেইন এর পুরো কন্ট্রোল দিবে কিনা। যদি না দেয় তাদের থেকে কিনবেন না। আপনি চাইলে তাদের রিভিউ ইউটিউব এ দেখে  নিতে পারেন। 

.COM নাকি .XYZ কোন  ডোমেইন কিনব?

আমরা সাধারনত .XYZ ডোমেইন কিনে থাকি টাকা সেভ করার জন্য। তবে একটা জিনিস হয়তো অনেক এ জানে না। এভাবে শুধু একবার ই টাকা সেভ করা যায়। কারন একবছর পর ডট কম ডোমেইন আপডেট করতে যা টাকা লাগে .XYZ ডোমেইন আপডেট করতে একই টাকা লাগে। আমরা সকল এই জানি .XYZ থেকে .COM ডেমেইন এর ব্র‌্যান্ড ভেলু অকেন বেশি। তাই আমর মতামত হচ্ছে একবার এ কয়েকশ টাকা বেশি গেলেও .COM ডোমেইন কিনা ভালো হবে। 

অফার দেখে ডোমেইন কিনতে ঝাপিয়ে না পড়া। 

আমরা অনলাইন এ অনেক সুন্দর অফার পাই। অনেক সময় দেখি সারাজীবন .COM সম্পূর্ণ ফ্রী  তারপর দেখি ৫০/১০০ টাকায় ডোমেইন। এগুলোর বেশিরভাগ অফার হচ্ছে আপনাদের বিপদ এ ফেলার জন্য। এসব যায়গা থেকে ডোমেইন নেওয়ার আগে চিন্তা করে নিবেন। নাহলে পরবর্তী তে আটকা পড়ে যাবেন। আপনার ডোমেইন এর এক্সচেজ আপনি পাবেন না। তাই অফার দেখে যাচাই না করে ডোমেইন কিনবেন না। 

বাংলাদেশি সাইট থেকে ডোমেইন কিনব না বিদেশি সাইট থেকে কিনব। 

আমরা চাইলেই বিদেশি সাইট থেকে ডোমেইন কিনতে পারি। তবে বেশ কিছু বিষয় আমাদেরকে লক্ষ্য রাখতে হবে। সাধারণত বিদেশী সাইটগুলো থেকে আমরা বিকাশ নগদে পেমেন্ট দিয়ে ডোমেইন কিনতে পারবো না। আমাদেরকে মাস্টার কার্ড দিয়ে অথবা ভিসা কার্ড দিয়ে পেমেন্ট করতে হবে।  যেই মাস্টার কার্ড বা ভিসা কার্ড আমরা ব্যবহার করব সেগুলো অবশ্যই ডুয়েল কারেন্সি সাপোর্টেড হতে হবে। তাছাড়া আপনি যদি বিদেশি সাইটগুলো থেকে ডোমেইন কিনেন তাহলে আপনি তাদের সাথে যোগাযোগ করার সময় অবশ্যই ইংরেজিতে যোগাযোগ করতে হবে।  আমাদের অনেকেরই মোটামুটি ইংরেজি ভাষাতে সমস্যা সেজন্য আপনি চাইলে বাংলাদেশী অনেক ভালো ডোমেন প্রোভাইডার সাইট রয়েছে। আপনি তাদের থেকে ডোমেইন কিনতে পারেন।  অবশ্যই এক্ষেত্রে দেখে নেবেন যে তারা সম্পূর্ণ ডোমেইনের এক্সেস আপনাকে দিবে কিনা। আপনি তাদের সাথে যোগাযোগ করে সবকিছু বুঝে তারপর ডোমিন কিনবেন।

বাংলাদেশের ডোমেইন কেনার সেরা সাইট। 

ডোমেইন ও হোস্টিং কেনার জন্য প্রচুর বাংলাদেশী সাইট রয়েছে। সত্যি কথা বলতে আমি সবগুলো সাইট সম্পর্কে বলতে পারবো না যে তাদের সার্ভিস কি রকম। তবে আমি যেই সাইটটা ব্যবহার করেছি এবং যথেষ্ট স্যাটিসফেট সেটা হলো পুতুল হোস্ট। এটা ২০১৬ সালে রেজিস্ট্রেশন করা হয়েছে । এই সাইটের বর্তমানে 2029 সাল পর্যন্ত মেয়াদ রয়েছে। তাদের কাস্টমার সাপোর্ট যথেষ্ট  এক্টিভ এবং তারা খুবই ভালো সার্ভিস দিয়ে থাকে। 

সাইট লিংক : Click For Buy Domain Hosting 

এখানে আপনি সবগুলো সাপোর্ট পাবেন। তাদের ইউটিউব চ্যানেল রয়েছে সেখান থেকে আপনি দেখে নিতে পারবেন কিভাবে ডোমেন হোস্টিং কিনতে হয় । কিভাবে সেগুলোর ওয়েব সাইটে কানেক্ট করতে হয়। পরবর্তীতে আপনি চাইলে এখান থেকে ট্রান্সফার করে ডোমেইন যে কোন টপ লেভেলের ওয়েবসাইটে নিয়ে যেতে পারবেন। এখানে আপনি বিকাশে/নগদে টাকা পেমেন্ট করে ডোমেইন হোস্টিং কিনতে পারবেন। কাস্টমার সাপোর্টে বাংলায় কথা বলতে পারবেন। 

Releted Search: ডোমেইন হোস্টিং এর দাম, ডোমেইন এবং হোস্টিং ক্রয়, ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য, হোস্টিং কি, ডোমেইন কি, বিকাশ দিয়ে ডোমেইন কিনার উপায়, বাংলাদশি সেরা ডোমেইন হোস্টিং সাইট,

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url