কিওয়ার্ড কি? কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

কিওয়ার্ড কি? কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

আসসালামু আলাইকুম। আজকে আমরা কিওয়ার্ড নিয়ে আলোচনা করব। 
কিওয়ার্ড কি? কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়? এই সবগুলো বিষয় নিয়ে আলোচনা করব। কিওয়ার্ড কেন গুরুত্বপূর্ন এই বিষয় নিয়ে আলোচনা করব। 

কিওয়ার্ড কি? 

কিওয়ার্ড হচ্ছে কোন একটি বা একাধিক শব্দ। আরো সহজ করে বলতে গেলে google এ মানুষ যা সার্চ করে তাই কিওয়ার্ড। অনেক সময় মানুষ একটি শব্দ দিয়ে সার্চ করতে পারে অনেক সময় মানুষ একাধিক শব্দ দিয়েও চার্জ করতে পারে। 

কিওয়ার্ড রিসার্চ কি?

যেহেতু মানুষ গুগলে যা সার্চ করে তাই কিওয়ার্ড। আমাদেরকে খুঁজে বের করতে হবে মানুষ সাধারণত বলে কি লিখে সার্চ করে। গুগলে মানুষ যেই জিনিসগুলো লিখে সার্চ করে আমরা যদি সেই জিনিসগুলোকে খুঁজে বের করতে পারি। এই বিষয়ে আর্টিকেল লিখে তাহলেই আমাদের আর্টিকেল বেশি মানুষের কাছে পৌঁছাবে। কিওয়ার্ড খুঁজে বের করার ক্ষেত্রে আমাদের দেখতে হবে.. এই কিওয়ার্ড এর  সার্চ ভলিউম কেমন এবং এর কিওয়ার্ড ডিফিকালিটি কেমন। এ দুইটা জিনিসকে সমন্বয় করে ভালো একটা কিওয়ার্ড নির্ণয় করাই হচ্ছে কি কিওয়ার্ড সার্চ। 

কিওয়ার্ড কত প্রকার? 

কিওয়ার্ড এর অনেক প্রকার ই রয়েছে। তবে সাধারনত কিওয়ার্ড  কে এসউও এর দিক দেখে দুই প্রকার ধরা হয়। এক হচ্ছে Short-tail Keyword. সাধারণত একটি বা দুটি শব্দ নিয়ে গঠিত কিওয়ার্ডগুলোকেই শর্ট টেল কিওয়ার্ড বলে। Long-tail Keyword সাধারণত তিন শব্দের বেশি গুলোকেই লং টেইল কিওয়ার্ড বলা হয়। এছাড়াও অনেক কিওয়ার্ড আছে। সেগুলো নিয়ে আর বলছি না।

কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ? 

আপনি অনেক সুন্দর একটা আর্টিকেল লিখলেন। আপনার আর্টিকেল লেখার অবশ্যই উদ্দেশ্য হচ্ছে মানুষ যাতে এটা পড়ে। মানুষ আপনার আর্টিকেল তখনই পড়তে পারবে যখন তাদের কাছে আপনার আর্টিকেল পৌঁছাবে। মানুষের কাছে আর্টিকেল পৌঁছানোর সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে পপুলার মাধ্যম হচ্ছে গুগল। গুগলে সার্চ করলে মানুষ অনেক আর্টিকেল দেখতে পায় সেগুলো তারা পড়ে। আর গুগোলে সেই আর্টিকেল গুলি মানুষের কাছে বেশি দেওয়া হয় যেগুলোতে পর্যাপ্ত কিওয়ার্ড অর্থাৎ এসইউ করা থাকে। এজন্য আমাদের আর্টিকেল লেখার জন্য কিওয়ার্ড রিচার্জ করা অনেক গুরুত্বপূর্ণ একটা পার্ট। 

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়? 

এই পোষ্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ টপিক হচ্ছে আমরা কিভাবে কিওয়ার্ড রিচার্জ করব। একটা সময় ছিল যখন আন্দাজের উপর কিওয়ার্ড নির্ণয় করলে সেটা ভালো ফলাফল করা যেত। কিন্তু বর্তমানে প্রতিযোগিতা অনেক বেড়ে গেছে তাই আরো ভালো করে রিচার্জ করা প্রয়োজন। 

এর জন্য অবশ্যই আপনাকে বিভিন্ন টুল ব্যবহার করতে হবে। অবশ্যই google সাজেশন এর দিকেও নজর রাখতে হবে। আপনার সার্চ ইঞ্জিলেও দেখতে পাবেন মানুষ মূলত কোন বিষয়গুলো নিয়ে সার্চ করে। এই সবগুলো বিষয়কে মাথায় রেখে আপনাকে কিওয়ার্ড রিচার্জ করতে হবে। আমরা সবচেয়ে বেশি কিওয়ার্ড রিচার্জ করতে পারবো কিওয়ার্ড টুলের মাধ্যমে। 

কিওয়ার্ড রিচার্জ টুল? 

semrush, ahrefs, ubersuggest , Google keyword planner হচ্ছে জনপ্রিয় কিছু কিওয়ার্ড রিচার্জ টুল। বর্তমানে এর বাইরেও অনেক কিওয়ার্ড রিচার্জ টুল রয়েছে। বেশিরভাগ কিবোর্ড রিচার্জ টুল গুলি পেইড। অর্থাৎ আপনাকে প্যাকেজ কিনে ব্যবহার করতে হবে। গুগল কিওয়ার্ড প্লানার আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন। ইউ বি সাজেস্ট ও ফ্রিতে একটা লিমিটেড সময় ব্যবহার করা যায় প্রত্যেকদিন। 

ubersuggest  প্রত্যেকদিন ফ্রিতে ৪০ টা কিওয়ার্ড সার্চ করতে দেয়। আপনি যখন চল্লিশটা কিওয়ার্ড সার্চ করবেন এক্ষেত্রে আপনি অনেক কিওয়ার্ড দেখতে পারবেন যেগুলো আপনাকে সাজেশনে দেখাবে। আপনি একজন নরমাল ইউজার হলে এগুলো দিয়ে আপনার চলে যাবে। 

এছাড়া আপনি আরো ফ্রিতে ব্যবহার করতে চাইলে। আপনার দুইটা ডিভাইস থাকলে দুইটা ডিভাইসে ৪০-৪০ করে ৮০ টা সার্চ আপনি করতে পারবেন। এটা সরাসরি তাদের ওয়েবসাইটে গিয়ে করা যায়। এছাড়াও গুগল ক্রোমে এক্সটেনশন ব্যবহার করে করা যায়। 

কিওয়ার্ড কি? কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

Releted Keyword: কিওয়ার্ড কি, কিওয়ার্ড রিসার্চ কি, কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়, ফ্রী কিওয়ার্ড রিচার্জ টুল, সেরা ফ্রী এইউও টুল, keyword research com, 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url