Study In Germany From Bangladesh Cost.জার্মানিতে ব্যাচেলর করতে কি প্রয়োজন। জার্মানিতে মাস্টার্স স্কলারশিপ।

আসসালামু আলাইকুম। আজকে আমরা আলোচনা করব Study In Germany From Bangladesh Cost. জার্মানিতে ব্যাচেলর করতে কি প্রয়োজন। জার্মানিতে মাস্টার্স স্কলারশিপ।  আলোচনা করব। যারা বিদেশে উচ্চশিক্ষার জন্য যেতে চান। তাদের পছন্দের তালিকার শির্ষে আছে জার্মানি। এর অনেক কারন রয়েছে। যেমন এক হচ্ছে এর শিক্ষাব্যাবস্থা অনেক ভালো। আর এখানে পাবলিক ভার্সিটি তে কোন টিউশন ফি নেই। তাই ইউরোপ এর অন্যান্য দেশ এর তুলনায় এখানে লেখাপড়া করার খরচ কম হয়।
জার্মানিতে ব্যাচেলর করতে কি প্রয়োজন। জার্মানিতে মাস্টার্স স্কলারশিপ।
যেকোন দেশ ই আপনি পড়তে যান না কেন খরচ অনেক গুলো বিষয় এর উপর  নির্ভর করে। প্রথমত প্রথমত আপনি কোন কলেজ এ পরবেন, কোন বিষয় এ পরবেন, আপনার চলাফেরার খরচ কেমন ইত্যাদি ইত্যাদি। আর জার্মানি তে পড়ালেখার খরচ কম হওয়ার কারন সেখানে  বেশিরভাগ কলেজ এ পড়াশোনা করা ফ্রী।

জার্মানিতে ব্যাচেলর করতে কি প্রয়োজন।

একটা  কথা মনে রাখতে হবে। আপনি এইচএসসি করে সরাসরি জার্মানি যেতে পারবেন না। কারণ জার্মানিতে ব্যাচেলর প্রোগ্রাম শুরু করার আগে ১৩ বছর পড়াশুনা করতে হয়। কিন্তু বাংলাদেশ এ এইচএসসি পযন্ত লেখাপড়া করানো হয় ১২ বছর। তাই আগে কোন যায়গায় এক বছর পরে তারপর যেতে হবে। অভষ্যই জার্মানি সাপোর্ট করে এরকম কোন কলেজ এ এক বছর পড়তে হবে। আপনি anabin university list bangladesh এটা লিখে সার্চ করলে লিস্ট দেখতে পারবেন। আপনি এক বছর বাংলাদেশ এ ব্যাচেলার পড়ে তারপর জার্মান এ যেতে পারবেন।
জার্মানিতে ব্যাচেলর করতে IELTS লাগে।
 
জার্মানিতে পড়ার জন্য বেশিরভাগ কলেজ এ IELTS লাগে। IELTS এ কমপক্ষে ৬.00 এর বেশি পয়েন্ট থাকতে হবে। তবে অনেক কলেজ এ Medium of Instruction (MOI) দিয়ে ও অফার লেটার পাওয়া যায়। এটা আপনি কলেজ থেকে সংগ্রহ করতে পারবেন।
জার্মানিতে ব্যাচেলর করতে  কত টাকা লাগবে। 
 
জার্মানিতে পড়তে হলে কলেজে টাকা না লাগলেও ওখানে ব্যাংক এ আপনাকে টাকা জমা রাখতে হবে। কারন আপনি যে জার্মানিতে যাবেন সেখানে গিয়ে যাতে আটকে না যান তাহলে তাই এই টাকা তাদের ব্যাংক এ রাখতে হবে। এটা আপনাকে প্রত্যক মাসে কিছু করে টাকা দেওয়া হবে। আনুমানিক ২০২৩ এর হিসাব অনুযায়ী আপনাকে ১৪-১৬ লক্ষ টাকার মতো রাখতে হবে। ইউরো এর দাম বাড়লে এটা আরো বেশি হতে পারে। তবে এটা খরচ হবে না আপনার একাউন্ট এই থাকবে। এছাড়াও যাওয়ার জন্য আপনার ৩-৫ লক্ষ টাকা খরচ হতে পারে।
জার্মানিতে মাস্টার্স করতে কত টাকা লাগবে।
 
যেহতু জার্মানিতে কলেজ এ তেমন ফি নাই তাই মোটামুটি খরচ একই রকম হবে। যেহতু জার্মানি পৃথিবীর অন্যতম উন্নত দেশ তাই এখানে চলাফেরার খরচ ও অনেক বেশি। আপনার বাসা ভাড়া সহ থাকা খাওয়ার খরচ নিয়ে মাসে প্রায় ৫০ হাজার থেকে এক লক্স টাকা খরচ হয়ে যাবে। তবে এখানে আপনি পার্ট টাইম জব করে ইনকাম করতে পারবেন। ছোট শহর গুলো তে কাজ পাওয়া কঠিন তবে বড় শহর গুলো তে কাজ রয়েছে। এখানে পার্ট টাইম কাজ করে মোটামুটি আপনার খরচ চালাতে পারবেন।
 
জার্মানিতে মাস্টার্স স্কলারশিপ।
জার্মানিতে ব্যাচেলর এ স্কলারশিপ তেমন পাওয়া যায় না। তবে মাস্টার এ স্কলারশিপ পাওয়া তুলনামূলক সহজ। আপনি যদি সেখানে স্কলারশিপ পান। তাহলে সেখানে থাকা খাওয়ার জন্য আপনাকে টাকা দেওয়া হবে। ডাড হচ্ছে জার্মানির অনেক পপুলার স্কলারশিপ। আপনি অনলাইন এর বা কলেজ এর ওয়েবসাইট এ স্কলারশিপ এর সকল আপডেট জানতে পারবেন। আপনার যোগ্যতা থাকলে স্কলারশিপ পেলে আপনার সেখানে লেখাপড়া করা অনেক সহজ হয়ে যাবে।

জার্মানিতে যাওয়ার আগে আমাদের যে বিষয় গুলো জানতে হবে।

জার্মানি পৃথিবীর অন্যতম উন্নত একটি দেশ। এখানে বাসা ভাড়া থেকে চলাফেরা থাকা খাওয়া সবকিছূর খরচ অনেক বেশি। আপনি সেখানে যদি সব খরচ চালাতে পারেন তাহলে ভালো। আর যদি আপনার পরিবার এর এই সামর্থ না থাকে তাহলে আপনাকে পার্ট টাইম কাজ করতে হবে। আপনার যদি পার্ট টাইম কাজ করতে হয় তাহলে আপনার জার্মান ভাষা মোটামুটি জানতে হবে।

জার্মান ভাষা জানা ছাড়া এখানে পার্ট টাইম কাজ করা অনেক কঠিন। তাছাড়াও শহরের দিকে পার্ট টাইম কাজ সহজে পাওয়া গেলেও শহরের বাইরে পার্ট টাইম কাজ পাওয়া অনেক কঠিন। তাই যারা পার্ট টাইম কাজ করে লেখাপড়া করবেন তারা চেষ্টা করবেন জার্মান ভাষার বেসিক শিক্ষার। এছাড়াও চেষ্টা করবেন শহরের দিকের কলেজ গুলো তে ভর্তি হওয়ার। জার্মান এর মানুষ ইংরেজি জানলেও তারা সচরাচর তাদের ভাষাই এ কথা বলতে পছন্দ করেন।

Leave a Comment