জার্মানিতে ১০০% মাস্টার্স স্কলারশিপ। জার্মানিতে স্টুডেন্ট ভিসার খরচ। জার্মানিতে স্কলারশিপ নিয়ে পড়াশোনা।

জার্মানিতে ১০০% মাস্টার্স স্কলারশিপ। জার্মানিতে স্টুডেন্ট ভিসার খরচ।  জার্মানিতে স্কলারশিপ নিয়ে পড়াশোনা।

আসসালামু আলাইকুম। যারা জার্মানিতে উচ্চশিক্ষার জন্য যেতে চান তাদের জন্য দারুন সুখবর। জার্মানির স্কলারশিপ এ আপনি একদম 100% টিউশন ফি ছাড়া পড়তে পারবেন। এছাড়াও পাবেন লিভিং কস্ট অর্থাৎ চলাফেরা ও থাকা-খাওয়ার জন্য টাকা।

দেশ বিদেশের অনেক দেশের মধ্যে অনেক মানুষেরই স্বপ্ন আছে জার্মানিতে উচ্চ শিক্ষা নেওয়ার। এর অন্যতম প্রধান কারণ হচ্ছে জার্মানিতে কোন টিউশন ফি নেই । এছাড়াও জার্মানিতে একাধিক স্কলারশিপ রয়েছে যেগুলোর মাধ্যমে থাকা খাওয়ার জন্য টাকা পাওয়া যায়। ফ্রেডরিখ ইবার্ট স্টিফটাং বৃত্তি তার মধ্যে অন্যতম। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য দেশটি ফ্রেডরিখ ইবার্ট স্টিফটাং বৃত্তির ঘোষণা দিয়েছে। যোগ্রতা থাকলে বাংলাদেশ থেকে আবেদন করা যাবে।

আবেদনের করার জন্য যে যোগ্যতা লাগবে।

১) আবেদনকারীকে অবশ্যই জার্মানি ভাষায় উপর মোটামুটি দক্ষ হতে হবে।

২) সব বিষয়ের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

৩) এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকা, সোভিয়েত-পরবর্তী প্রজাতন্ত্রগুলোর এবং দক্ষিণ-পূর্ব ইউরোপের (ইউরোপীয় ইউনিয়নভুক্ত) দেশগুলোর নাগরিক হতে হবে।

৪) অবশ্যই পড়াশোনার উদ্দেশ্যেই আসতে হবে। কাজ করার উদ্দেশ্যে নয়। 

ফ্রেডরিখ ইবার্ট স্টিফটাং বৃত্তি এর সুযোগ সুবিধা।

বিদেশি শিক্ষার্থীদের প্রতি মাসে ১ হাজার ২০০ ইউরো দেওয়া হবে লিভিং কস্ট। পড়ার জন্য কোনো টিউশন ফি লাগবে না। ফাউন্ডেশন থেকে স্বাস্থ্যবিমা মিলবে অর্থাৎ চিকিৎসার জন্য কোন টাকা খরচ হবে না। জার্মানিতে বিনা অর্থে অধ্যয়ন ও জার্মান সংস্কৃতি বিকাশে গবেষণা করার সুযোগ থাকবে যা পরবর্তী তে জার্মানি থাকতে বা কাজ করতে সাহায্য করবে। বিভিন্ন সভা ও সেমিনারে অংশগ্রহণের সুযোগ থাকবে যেখানে থেকে অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। 

জার্মানিতে মাস্টার্স স্কলারশিপ যেভাবে আবেদন করতে হবে। 

ফ্রেডরিখ স্টিফটাং বৃত্তির জন্য অনলাইন এ তাদের ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। আবেদন করার সময় আপনাকে জার্মানি ভাষা ব্যাবহার করতে হবে। নির্বাচক কমিটি ভর্তি ও বৃত্তির চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। যদি তারা আপনাকে উপযুক্ত মনে করে তাহলে আপনাকে ভির্তি দেওয়া হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনেক এ আবেদন করবে তাই আপনার ভাগ্য থাকলে আপনি সেটা পাবেন। প্রতিবছর ১৫ বিদেশি শিক্ষার্থীকে এই ভিওি প্রধান করা হবে। 

''স্কলারশিপ এর বিস্তারিত দেখুন ও আবেদন করুন''

Releted Search: জার্মানিতে মাস্টার্স স্কলারশিপ, জার্মানিতে স্কলারশিপ নিয়ে পড়াশোনা, জার্মানিতে স্কলারশিপ জন্য কিভাবে আবেদন করবো, জার্মানিতে মাস্টার্স খরচ, জার্মানিতে ব্যাচেলর করতে কি প্রয়োজন, জার্মানিতে স্টুডেন্ট ভিসার খরচ,

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url