কিওয়ার্ড কি? এসইও কি? কিভাবে এসইও করব?

কিওয়ার্ড কি? এসইও কি? কিভাবে এসইও করব?

 আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ 

আজকে আপনাদের এসইও নিয়ে আলোচনা করব। এসইও কি? কিভাবে এসইও করব? কিওয়ার্ড কি? কিভাবে রিওয়ার্ড রিচার্জ করব?  এসব বিষয় নিয়ে আলোচনা করব। আপনি যদি কনটেন্ট রাইটার হন তাহলে অভষ্যই শেষ পযন্ত পরবেন। তাহলে চলুন শুরু করা যাক। 

এসইও কি?

এসইও এর পূর্ণরূপ হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization)। আপনি যদি আপনার পোষ্ট এর ‍ সঠিক এসইও করেন তাহলে যখন কেউ গুগল এ সার্চ করবে তখন গুগল আপনার পোষ্ট তার কাছে দেখাবে। আপনি যদি সঠিক এসইও করেন তাহলে আপনার পোষ্ট গুগল এর রেংক করবে। এসইও এর  করার জন্য আপনার পোষ্ট এ এসইও করে টাইটেল ব্যাবহার করবেন। পোষ্ট এ ব্যাবহার করা ছবি এসইও ফ্রেন্ডলি করে ব্যাবহার করবেন এবং সার্চ ডেসক্রিপশন এ ভালো কিওয়ার্ড ব্যাবহার করবেন। পোষ্ট এর মধ্যে কিওয়ার্ড ব্যাবহার করবেন। 

কিওয়ার্ড কি? 

কিওয়ার্ড একটি শব্দ বা বাক্য যা একটি ওয়েবসাইট বা পোস্টে ব্যাবহার করা হয়। আপনি যদি সঠিক কিওয়ার্ড ব্যাবহার করেন তাহলে আপনি গুগল  এর সার্চ এর প্রথম পেজ এ আসতে পারবেন। এর ফলে আপনি ভালো  ভিজিটর পাওয়ার আসা করতে পারেন। কিওয়ার্ড রিচার্জ হচ্ছে এসইও এর অনেক গুরুত্বপূর্ন একটা পার্ট। 

কিভাবে কিওয়ার্ড রিচার্জ করব? 

কিওয়ার্ড রিচার্জ করার জন্য অনেক গুলো টুল রয়েছে যা দিয়ে আপনি সহজে কিওয়ার্ড রিচার্জ করতে পারবেন। এগুলোর  মধ্যে অনেক গুলো আছে সম্পূর্ন ফ্রী তে ব্যাবহার করতে পারবেন। আবার কিছু আছে প্রতিদিন একটা নির্দিষ্ট সময় ফ্রী ব্যাবহার করতে দেয়।  আমি এখানে দুইটার নাম বলব। যেগুলো দিয়ে আপনি আপনার কাজ গুলো মোটামুটি ফ্রী তে করে নিতে পারবেন। তার মধ্যে একটা হচ্ছে    Google Keyword Planner আরেকটি হচ্ছে  Ubersuggest. মোটামুটি দুটি ই ভালো এবং ফ্রী তে ব্যাবহার করতে পারবেন। তবে Ubersuggest এ কিছু লিমিটেশন আছে তারপর ও ফ্রী তে কাজ চলে যাবে। 

কিওয়ার্ড রিচার্জ কারা সময় আপনাকে কিছু জিনিস লক্ষ করতে হবে। এমন কোন কিওয়ার্ড ব্যাবহার করবেন না যেগুলো অনেক প্রতিযোগিতা সম্পন্ন। যদি সেগুলো ব্যাবহার করেন তাহলে রেংক করার চান্স কম থামবে।আপনি যেকোন দেশ এর টার্গেট করে কাজ করতে পারেন। 

কিভাবে এসইও করব?

আপনি যদি সঠিক কিওয়ার্ড ব্যবহার করতে পারেন। তাহলে আপনার এসইও ৫০% কাজ হয়ে যাবে। আপনি রিচার্জ করা কিওয়ার্ডগুলো আপনার পোস্টে ব্যবহার করবেন। আপনার রিচার্জ করা কিওয়ার্ডগুলো আপনার সার্চ ডেসক্রিপশন এ ও ব্যবহার করবেন। আপনার পোস্টে এর প্রথম দিকে চাইলে রিচার্জ করা কিওয়ার্ডগুলো বোল্ড করে ব্যবহার করতে পারেন। এগুলো গুগলের রেংক করার জন্য অনেক বেশি কাজ করে। 

কিভাবে ইমেজ এসইও করবেন। 

এসইও করার জন্য ইমেজ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই অবশ্যই আপনাদেরকে সঠিকভাবে ইমেজ ব্যবহার করতে হবে। ইমেজ ব্যবহার করার আগে অবশ্যই আপনার ইমেজটা web ফরমেট করে নেবেন। তাহলে পিকটার টা যদি 1MB  হয় সেটা কমে মাএ 100 KB হয়ে যাবে। যার ফলে আপনার ওয়েবসাইটের পোস্টগুলো অনেক তাড়াতাড়ি লোড নিবে। এগুলো আপনার ওয়েবসাইটকে রেঙ্ক করাতে সাহায্য করে।

যারা কম্পিউটার ব্যবহার করেন তারা এডোবি ফটোশপ দিয়ে web ফরমেট এর ইমেজ ডাউনলোড করতে পারবেন। কিন্তু যারা মোবাইল ব্যবহার করেন তারা পিএনজি ফরমেট ডাউনলোড করে। পরবর্তীতে অনলাইন ইমেজ এডিটর দিয়ে সেটা web ফরমেট করে নিবেন। pixlr.com ওয়েবসাইট থেকে আপনি খুব সহজে সেটা করতে পারবেন।

কিভাবে ব্যাকলিংক তৈরি করব।

এসইও এ জন্য ব্যাকলিংক অনেক বেশি গুরুত্বপূর্ন। আপনার ওয়েবসাইট এর লিংক অন্য ওয়েবসাইট এ শেয়ার করার ফলে আপনার ওয়েবসাইট এর রেংক বারে। এজন্য বেশ কিছু জিনিস ফলো রাখবেন। যে ওয়েবসাইট এর জন্য ব্যাকলিংক তৈরি করবেন তার ডোমেইন অথরোটি অভ্যষ্যই ভালো হতে হবে। এমন কোন ওয়েবসাইট এর সাথে ব্যাকলিংক তৈরি করবেন না যার ডোমেইন অথরোটি অভ্যষ্যই আপনার ডোমেইন এর চেয়ে কম। আরেকটা জিনিস ফলো রাখবেন যে স্পাক কোন ব্যাকলিংক  তৈরি করবেন না। ব্যাকলিংক কিভাবে তৈরি করতে হয় এ নিয়ে আরো ভালো করে রিচার্জ করে নিতে পারেন।

এই কাজগুলো যখন আপনি সঠিকভাবে করবেন আশা করা যায় আপনার পোষ্টের  এসইও এর মান অনেক ভালো হবে। আপনি যদি আরও এডভান্স লেভেলের এসইউ শিখতে চান তাহলে আরো বেশি রিচার্জ করুন। যত বেশি শিখবেন তত ভালো করতে পারবেন। ধন্যবাদ

Releted Search: মোবাইল দিয়ে এসইও, এসইও কিভাবে শিখবো, How To Write Seo Friendly Content, কিওয়ার্ড কি, বাংলা কিওয়ার্ড, টেকনিক্যাল এসইও কি, এসইও শিখতে কতদিন লাগে, এসইও কত প্রকার, seo blog topics, 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url