এসইও ( SEO ) কি। সঠিক নিয়মে এসইও কিভাবে করতে হয়। সেরা কিছু ফ্রী বাংলা SEO টুল।

এসইও ( SEO )  কি। সঠিক নিয়মে এসইও কিভাবে করতে হয়। সেরা কিছু ফ্রী বাংলা SEO টুল।

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ 

যারা ওয়েবসাইট এ কন্টেন্ট লিখি বা ভিডিও তৈরি করি। কন্টেন্ট ক্রিয়েটর দের জন্য seo অনেক বড় একটা কাজ। এটা না করলে অনেক ভাল কাজ করার পর ও সুফল পাওয়া যায় না। আজকে Seo কি, কিভাবে করব, ফ্রী seo টুল সহ seo নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। যদি seo সম্পর্কে জানতে চান তাহলে শেষ পযন্ত পড়ুন। 

SEO কি এ সম্পর্কে ধারনা। 

SEO হল Search Engine Optimization এর সংক্ষিপ্ত রূপ। এটি হল এমন একটি পদক্ষেপ যার মাধ্যমে ওয়েবসাইটের ভিজিটরদের উপর প্রভাব ফেলে ওয়েবসাইটটির অনুসন্ধান ইঞ্জিনের (search engine) কাছে ভালো রেংক পাওয়া যায়।

SEO করার মাধ্যমে ওয়েবসাইটের কনটেন্ট, লিংক প্রতিষ্ঠান, কীওয়ার্ড এবং অন্যান্য সামগ্রী উন্নয়ন করা হয় যাতে ওয়েবসাইটটির সঠিক কীওয়ার্ড এবং লিংকের মাধ্যমে সেই ওয়েবসাইটটি আমাদের প্রখ্যাপনা এবং আমাদের প্রস্তুতি সম্পর্কে সামগ্রী প্রদর্শন করতে পারে। এছাড়াও SEO এর মাধ্যমে ওয়েবসাইটের সামগ্রী লোডিং স্পীড বা ওয়েবসাইটের ব্যবহারিকতা (usability) উন্নয়ন করা হয় যাতে ওয়েবসাইট ব্যবহারকারীদের জন্য আরও স্বচ্ছতামূলক হতে পারে।

SEO কত প্রকার এবং কি কি? 

SEO তিনটি প্রকারে বিভক্ত করা হয়ে থাকে।

১. On-Page SEO: ওয়েবসাইটের ভেতরে যেসব কাজ করা হয়, সেগুলো হল On-Page SEO। এখানে ওয়েবসাইটের প্রতিটি পেজের কনটেন্ট, কীওয়ার্ড, মেটা ট্যাগ, ইমেজ এবং ভিডিও এর ট্যাগিং, সাইট এর লিংক প্রতিষ্ঠান এবং সাইট ডিজাইন এবং ব্যবহারিকতার উন্নয়ন বিষয়গুলো বিবেচনার মূল অংশ হল। 

২. Off-Page SEO: ওয়েবসাইটের বাইরে যেসব কাজ করা হয়, সেগুলো হল Off-Page SEO। এখানে মূলত লিংক প্রতিষ্ঠান, অন্য ওয়েবসাইট থেকে ব্যাকলিংক প্রাপ্ত করা, সোশ্যাল মিডিয়া এবং একটি ওয়েবসাইটের মধ্যে অন্যান্য বহুল ব্যবহৃত বিষয়গুলো সম্মিলিত থাকে। 

৩. Technical SEO: ওয়েবসাইটের কিছু প্রকার নিয়ম যা মেশিন থেকে চিন্তা করে কাজ করে, সেগুলো হল Technical SEO। এখানে ওয়েবসাইটের সাইটম্যাপ, রোবটস.টেক্সট ফাইল ইত্যাদি। টেকনিক্যাল SEO এর মূল লক্ষ্য হল ওয়েবসাইটের একটি সুস্থ, নিরাপদ এবং দ্রুত লোডিং পেজ তৈরি করা।

SEO এর মূল লক্ষ্য হল ওয়েবসাইটের পেজ এবং সাইট এর পজিশন সার্চ ইঞ্জিনে উন্নয়ন করা। সেই সাথে কার্যকর এবং দ্রুত অনুসন্ধান করে গ্রাহকদের ওয়েবসাইটে আনা এবং আদর্শ গ্রাহকদের আকর্ষণ করা হল এর আরেকটি লক্ষ্য।

কিভাবে সঠিক SEO করতে হয়। 

SEO করার জন্য আপনার ওয়েবসাইটের সেবা এবং উপস্থাপনা প্রাথমিকভাবে উন্নয়ন করতে হবে যাতে আপনি অন্যদের সামনে একটি উন্নয়নশীল ওয়েবসাইট দেখাতে পারেন। এটি সাধারণত কিছু স্টেপ অনুসরণ করে হয়:


১. টারগেট কীওয়ার্ড বিষয়টি সম্পর্কে গভীরভাবে বিচার করুন এবং একটি সঠিক কীওয়ার্ড লিস্ট তৈরি করুন। তার মধ্যে সেরা টা নির্বাচন করুন। 

২. আপনার ওয়েবসাইটের বিভিন্ন অংশের মেটাট্যাগ, হেডিং, টাইটেল এবং কন্টেন্ট নির্দেশিত কীওয়ার্ডগুলি ব্যবহার করুন।

৩. আপনার ওয়েবসাইট ব্যবহারকারী বন্ধুত্বপূর্ণ এবং ব্যবহারযোগ্য হতে হবে, যাতে বিভিন্ন সামাজিক মাধ্যমে সেটি শেয়ার করা যায়।

৪. আপনার ওয়েবসাইটের লোডিং স্পিড ভালো হতে হবে। লোডিং স্লো হলে ব্যাবহারকারীরা পোস্ট না পরে চলে যাবে। এতে seo এর মান কমে যাবে। 

৫. কীওয়ার্ড রিসার্চ এবং নির্বাচনের পর আপনার সাইটের বিভিন্ন পৃষ্ঠাগুলো সুন্দর করে কীওয়ার্ড যুক্ত করুন। 

৬. একটি সম্পূর্ণ এবং স্বচ্ছ ওয়েবসাইট নির্মাণ করুন, যেখানে যে কোন সামগ্রী সহজে সন্ধান করা যাবে। ভিজিটররা যাতে সবকিছু স্পষ্ট বুঝতে পারে। 

৭. আপনার ওয়েবসাইট সম্পর্কে তথ্য জমা দিন প্রমিনেন্ট ডিরেক্টরিগুলি সম্পর্কে।

৮. সাইটের প্রতিটি পৃষ্ঠায় সঠিক কীওয়ার্ড ও লিংক ব্যবহার করুন। স্পাম কিছু করলে পরবর্তী তে সাইট কেউ ভিজিট করবে না। এতে রেংক করতে কঠিন হবে। 

৯. কীওয়ার্ড নির্বাচন করার সময় উক্ত কীওয়ার্ড এর প্রতিযোগিতা কেমন এটা দেখে নিবেন। চেষ্টা করবেন কম প্রতিযোগিতার কীওয়ার্ড নির্বাচন করতে।  

১০. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের জন্য সর্বত্তক প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করুন। সঠিক ভাবে পোস্ট এ, সার্চ ডেসক্রিপশন এ কীওয়ার্ড এড করুন। পোস্ট এর ইমেজ গুলো তেও কীওয়ার্ড এড করবেন। 

SEO করার সেরা কিছু টুলস এবং এর ব্যবহার। 

সফল একটি SEO ক্যাম্পেইন চালানোর জন্য কিছু উপযোগী SEO টুল হল:

১. Google Analytics: এটি ওয়েবসাইট ট্র্যাফিক এবং ব্যবহারকারীর ব্যবহার পরিসংখ্যান সম্পর্কে বিস্তারিত তথ্য সরবরাহ করে।

২. Google Search Console: এটি ওয়েবসাইট ক্রমবিন্যাস এবং ত্রুটি বিষয়ক তথ্য সরবরাহ করে। এটি ওয়েবসাইটের স্বাস্থ্য এবং বিকল্প সমাধান পরামর্শ করে।

৩. SEMrush: এটি প্রায় সমস্ত ওয়েবসাইট এবং তার সংস্করণের জন্য কীওয়ার্ড সম্পর্কিত তথ্য সরবরাহ করে।

৪. Ahrefs: এটি কীওয়ার্ড রঙ্গকরণ, ট্র্যাফিক বিশ্লেষণ এবং একটি ওয়েবসাইটের লিংকের প্রশংসা এবং তীব্রতা বিষয়ক তথ্য সরবরাহ করে।

৫. Yoast SEO: এটি ওয়েবসাইট সম্পর্কিত মেটা তথ্য এবং পোস্ট ও পৃষ্ঠার কন্টেন্ট সংস্করণ নির্ধারণ করার জন্য ব্যবহৃত হয়।

৬. Screaming Frog: এটি ওয়েবসাইট এবং সমস্ত পৃষ্ঠার অনুসন্ধান ইঞ্জিন অপটিমাইজেশন বিষয়ক বিস্তারিত তথ্য সরবরাহ করে।

৭. Moz: এটি কীওয়ার্ড রঙ্গকরণ, লিংক বিশ্লেষণ এবং বিপণন বিষয়ক তথ্য সরবরাহ করে।

৮. Answer The Public: এটি কীওয়ার্ড পরিসংখ্যান এবং কীওয়ার্ড আলোচনা বিষয়ক তথ্য সরবরাহ করে।

৯. Google Keyword Planner: এটি কীওয়ার্ড পরিসংখ্যান এবং বিপণন বিষয়ক তথ্য সরবরাহ করে।

১০. Google PageSpeed ​​Insights: এটি ওয়েবসাইট লোড সময় সংশোধন এবং সরঞ্জাম পরামর্শ প্রদান করে।

এই টুলগুলি সফল একটি SEO ক্যাম্পেইন চালানোর জন্য ব্যবহৃত হয়।

সেরা কিছু টুলস এর নাম নিচে দেওয়া হল। 

1. Google Analytics

2. Google Search Console

3. MozBar

4. SEMrush (limited free version)

5. Ahrefs Backlink Checker

6. Yoast SEO plugin (for WordPress)

7. Answer The Public

8. Google Keyword Planner

9. Ubersuggest

10. Screaming Frog SEO Spider

11. Google Trends

12. SEOquake

13. Varvy SEO Tool

14. SERPsim

15. Pingdom Website Speed Test

16. GTmetrix

17. Google Mobile-Friendly Test

দ্রষ্টব্য: এখানে কিছু টুল  একটি সীমিত বিনামূল্যের সংস্করণ রয়েছে বা সীমিত সময়ের জন্য একটি বিনামূল্যে ট্রায়াল অফার করে৷

Off page seo কিভাবে করব। অফ পেজ এসইও এর ধাপসমূহ। 

Off-page SEO এর মূল উদ্দেশ্য হল ওয়েবসাইট এবং সেটির পেজগুলি অন্য ওয়েবসাইট থেকে আউটবাউন্ড লিঙ্ক পেতে এবং সামাজিক যোগাযোগ সাইট থেকে ট্রাফিক পেতে। এই উদ্দেশ্যে কিছু ধাপ হল:


১। ব্যক্তিগত এবং প্রতিষ্ঠান ওয়েবসাইট এবং সেটির পেজগুলির জন্য উচ্চ মানের আউটবাউন্ড লিঙ্ক তৈরি করুন।

২। উন্নত সামাজিক যোগাযোগ এবং সামাজিক মাধ্যম মার্কেটিং প্রচার করুন। এটি ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, লিংকডইন, গুগল প্লাস এবং অন্যান্য সামাজিক যোগাযোগ সাইটের মাধ্যমে করা যায়।

৩। অন্যান্য ওয়েবসাইট এবং ওয়েবসাইট ডিরেক্টরি সাইটে ওয়েবসাইট এবং ব্লগ তৈরি করুন।

৪। আউটবাউন্ড লিঙ্ক তৈরি করতে অন্য ওয়েবসাইট বা ওয়েবসাইট ডিরেক্টরি সাইটে আপনার সাইট এবং ব্লগের লিংক যুক্ত করুন। 

৫। উচ্চ মানের ব্যাকলিংক তৈরি করুন: ব্যাকলিংক হল অন্য ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটে নেওয়া লিঙ্কগুলি। এই লিঙ্কগুলির মান গুরুত্বপূর্ণ, তাই আপনার উদ্যোগের অধিকাংশ ব্যক্তিগত ও প্রতিষ্ঠানগত ওয়েবসাইটে উচ্চ মানের ব্যাকলিংক তৈরি করুন। এটি গেস্ট পোস্টিং, ফোরাম কমেন্টিং, ব্লগিং এবং অন্যান্য উপায়ে করা যায়। ব্যাকলিংক ভালো হলে সাইট সহজে গুগল এ রেংক করে। 

মূলকথাঃ সঠিক seo না করলে ওয়েবসাইট এ ভিজিটর পাবেন না। আপনি উপরে উল্লেখ করা নিয়ম অনুযায়ী আপনার পোস্ট, সার্চ ডেসক্রিপশন, ইমেইজ এ ভালো কীওয়ার্ড ব্যবহার করলে seo এর মান ভালো হবে। ওয়েবসাইট গুগল এ টপ পজিশন এ যাবে। কোন আর্টিকেল পাবলিশ করার পর তার ভালো ব্যাকলিংক তৈরি করুন। সামাজিক মাধ্যমে তা শেয়ার করুন। 

Some Search keyword: seo কিভাবে করব, seo কিভাবে কাজ করে, seo কিভাবে করে, মোবাইল দিয়ে এসইও, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি, এসইও কত প্রকার, এসইও করে আয়, এসইও কিভাবে করতে হয়, 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url